বাংলাদেশ

ইসরাইল ভ্রমণের নিষেধাজ্ঞার বাক্য তুলে দেয়া হলেও পাসপোর্ট থেকে

পাসপোর্ট থেকে ইসরাইল ভ্রমণের নিষেধাজ্ঞার বাক্য তুলে দেয়া হলেও দেশটির ক্ষেত্রে বাংলাদেশের পররাষ্ট্রনীতিতে কোনো পরিবর্তন আসেনি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। পাসপোর্টে ছয় মাস আগে এ পরিবর্তন আসলেও ফিলিস্তিন-ইসরাইল সংঘাতের কারণে বিষয়টি নতুন করে সামনে এসেছে বলে জানিয়েছেন তিনি। ইসরাইলের সঙ্গে বাংলাদেশের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। দেশটিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতিও দেয়নি বাংলাদেশ। এতদিন বাংলাদেশের পাসপোর্টে উল্লেখ ছিল, ইসরাইল ব্যাতীত বিশ্বের সব দেশ ভ্রমণে এই পাসপোর্ট ব্যবহার করা যাবে। সম্প্রতি ই-পাসপোর্ট থেকে ইসরাইল ভ্রমণের নিষেধাজ্ঞার বাক্যটি তুলে দেয়া হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে ড. মোমেন বলেন, প্রায় ৬ মাস আগে বাংলাদেশ পাসপোর্টে পরিবর্তন এনেছে। পাসপোর্টের আন্তর্জাতিক মান বজায় রাখতে এ পদক্ষেপ নিয়েছে সরকার।
ইসরাইল ভ্রমণে নিষেধাজ্ঞার বাক্য তুলে দেয়ায় দেশটির ক্ষেত্রে বাংলাদেশের পররাষ্ট্রনীতির কোনো পরিবর্তন হবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, ফিলিস্তিন-ইসরাইলের চলমান সংঘাতে বাংলাদেশের অবস্থান স্পষ্ট। বাংলাদেশ সবসময় ফিলিস্তিনকে সমর্থন দিয়ে আসছে। দেশ হিসেবে ইসরাইলকে আজ পর্যন্ত স্বীকৃতি দেয়া হয়নি। তবে ইসরাইলের সঙ্গে ভবিষ্যতে সম্পর্ক স্থাপন হবে কি-না তা নির্ভর করছে ফিলিস্তিনের সঙ্গে দেশটির যে সংকট রয়েছে তা সমাধানের ওপর।

সম্পর্কিত

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button