করোনাভাইরাসবিশ্ব

ভারতের পশ্চিমবঙ্গে টিকায় অগ্রাধিকার পাবে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী

করোনাভাইরাসের টিকা প্রাপ্তিতে পশ্চিমবঙ্গ সরকার তৃতীয় লিঙ্গের মানুষদের প্রাধন্য দিয়েছে সবার আগে। পরিচয়পত্র নিয়ে এলেই কলকাতা পৌরসভার ৯৬টি কেন্দ্র থেকে করোনা টিকার প্রথম ডোজ পেয়ে যাবেন তারা।

ডয়েচে ভেলে বাংলার খবরে বলা হয়, পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে তৃতীয় লিঙ্গের অধিকার নিয়ে সংগঠনগুলি সরব। সর্বসম্মতভাবে সমাজের সামনের সারিতে দাঁড়িয়ে করোনা টিকা নেওয়ার ক্ষেত্রে তাদের বৈষম্যের মুখে পড়তে হতে পারে। তাই বাংলায় কোভিডের টিকাকরণ শুরুর দিনই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয় লিঙ্গের টিকাকরণের কথা ঘোষণা করেছিলেন৷ গতকাল। কিন্তু গোষ্ঠীর অনেকেই টিকাকরণ সম্পর্কে ওয়াকিবহাল নন। শুক্রবার থেকে রাজ্যে শুরু হয়েছে তৃতীয় লিঙ্গের সদস্যদের টিকাকরণের কর্মসূচি।

খবরে বলা হয়, রূপান্তরকামী পল্লবী চক্রবর্তী কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারে চাকরি করেন। প্রথম সারির যোদ্ধা হিসেবে কলকাতা পুলিশের তরফ থেকেই তার করোনার দু’টি টিকাই ইতিমধ্যে নেওয়া হয়ে গিয়েছে। কিন্তু সবার অবস্থা তো এমন নয়। গণিতে এমএসসি পাশ, কৃষ্ণনগরের রূপান্তরকামী সুমনা প্রামাণিক আবার জানেনই না যে করোনার টিকা দেওয়া হচ্ছে!

খবরে আরও বলা হয়, কলকাতায় কমবেশি দেড়শটি টিকাকরণ কেন্দ্রে করোনার টিকা দেওয়া হচ্ছে৷ কলকাতা পুরনিগমের তরফে জানানো হয়েছে, আগামী বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার কলকাতার ৯৬টি স্বাস্থ্যকেন্দ্র থেকে কোভিশিল্ডের প্রথম ডোজ প্রদান করা হবে। অগ্রাধিকার হিসেবে ওই তিনদিন পরিবহনকর্মী, ক্ষুদ্র ব্যবসায়ী, হকার, মুদিখানা-সবজি-মাছ বিক্রেতার সঙ্গে তৃতীয় লিঙ্গের মানুষেরাও টিকা পাবেন।

সম্পর্কিত

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button