বিশ্ব

রাজধানী কিয়েভে সর্বাত্মক হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রুশ

রাজধানী কিয়েভে সর্বাত্মক হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রুশ বাহিনী-এমন সতর্কবার্তা দিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। দেশটির প্রতিরক্ষা কর্মকর্তাদের বরাত দিয়ে আজ সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তবে ঠিক কবে নাগাদ এই হামলা হতে পারে সে ব্যাপারে কিছু উল্লেখ করেনি ইউক্রেন।
দেশটির সেনাবাহিনীর জেনারেল স্টাফ জানান, কিয়েভ শহরে হামলা চালানোর জন্য সব ধরনের সরঞ্জাম একত্রিত করছে মস্কোর সামরিক বাহিনী। ট্যাঙ্ক ও মোটরচালিত পদাতিক ইউনিটগুলো নিকটবর্তী শহর ইরপিনের দিকে অগ্রসর হচ্ছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী কিয়েভের উত্তর-পশ্চিম দিকের তিনটি শহর বুচা, হোস্টোমেল ও ইরপিনে অব্যাহত রুশ বোমাবর্ষণ চলছে। রুশ কমান্ডাররা তাদের বাহিনীকে বেলারুশ থেকে পাঠানো জ্বালানি সরবরাহ করেছেন এবং এসব জ্বালানি চেরনোবিল এলাকা দিয়ে আনা হয়েছে।
মস্কোর কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভ, চেরনিহিভ, সুমি এবং দক্ষিণের মিকোলাইভ শহরকে অবরুদ্ধ করার দিকেই এখন মূল নজর দিচ্ছে রুশ সামরিক বাহিনী।
এদিকে রুশ বাহিনী এখন ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর ওডেসাতে বোমা হামলার প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি। একই সঙ্গে কিয়েভের উত্তর-পশ্চিম দিকের বুচা, হোস্টোমেল এবং ইরপিন শহরে রুশ সামরিক বাহিনী ক্রমাগত বোমাবর্ষণ করছে বলেও অভিযোগ করেছে ইউক্রেনের কর্তৃপক্ষ।
দেশটির সেনাবাহিনী কিয়েভে পরিখা খনন করে এবং রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করে সম্ভাব্য রুশ অগ্রাভিযান আটকানোর চেষ্টা করছে বলেও বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

সম্পর্কিত

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button