বাংলাদেশ

রোহিঙ্গা সঙ্কট সমাধানের আহ্বানে জাতিসংঘ মানবাধিকার পরিষদে প্রস্তাব পাশ

রোহিঙ্গা সঙ্কট সমাধানের আহ্বানে জাতিসংঘ মানবাধিকার পরিষদে একটি প্রস্তাব পাশ করা হয়েছে।

সোমবার (১২ জুলাই) জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদের অধিবেশনে রোহিঙ্গা সংক্রান্ত এই প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

জেনেভায় অবস্থিত বাংলাদেশ স্থায়ী মিশন থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পক্ষ থেকে প্রস্তাবটি পেশ করা হয়। প্রস্তাব পাস হওয়ায় নিপীড়নের শিকার রোহিঙ্গা জনগোষ্ঠীর পক্ষে জবাবদিহিতা ও ন্যায়বিচার নিশ্চিত করা সম্ভব হবে। একইসাথে বাংলাদেশে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত পুনর্বাসনের মাধ্যমে চলমান রোহিঙ্গা সংকট সমাধান করা যাবে।

গৃহীত এ প্রস্তাবে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে যৌন নির্যাতনসহ সকল প্রকার নিপীড়ন, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত ও দায়ী ব্যক্তিদের আন্তর্জাতিক বিচারের আওতায় আনার প্রতি গুরুত্বারোপ করা হয়।

উল্লেখ্য, ২০১৬ সালের অক্টোবরে মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ ফাঁড়িতে হামলার ঘটনায় কয়েকজন পুলিশ হতাহতের ঘটনার জেরে মিয়ানমার সেনাবাহিনী সন্ত্রাসী দমনে রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে অভিযান পরিচালনা করে ধরপাকড়, হত্যা, যৌন নির্যাতন, অগ্নিসংযোগ ও লুটপাট চালায়। এই ঘটনায় প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। ২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইন রাজ্যের ২৪টি পুলিশ ফাঁড়িতে হামলার ঘটনায় মিয়ানমারের সেনারা অভিযান পরিচালনা করলে সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নেয় বাংলাদেশে। আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে ২০১৮ সালের জানুয়ারি মাসে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফেরত নিতে বাংলাদেশের সাথে চুক্তি করলেও এখনও প্রত্যাবাসন শুরু হয়নি।

সম্পর্কিত

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button