স্বাস্থ

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভেষজ ঔষধ

ডায়াবেটিস আর উচ্চ রক্তচাপ আজকাল প্রায় সবঘরেই পৌছে গেছে। আর দুটি রোগই সঠিক পরিচর্যার অভাবে মোড় নিতে পারে আরও একাধিক ভয়ংকর রোগের দিকে যার মধ্যে প্রথমসারিতেই আছে ‘স্ট্রোক’, দৃষ্টিশক্তি লোপ, হৃদরোগ, বৃক্কের সমস্যা, ‘হার্ট অ্যাটাক’, ‘ভাস্কুলার ডিমেনসিয়া’, ‘পেরিফেরাল ব্লাড ভেসেল ডিজিস ইত্যাদি মারাত্বক রোগ। তাই রক্তচাপ আর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ভেষজ উপাদান অত্যন্ত কার্যকর।

তুলসিঃ এতে থাকা রাসায়নিক উপাদান ‘ইউজেনল’ সেই উপাদানগুলোর বিরুদ্ধে লড়াই করে যা রক্তনালীর স্থিতিস্থাপকতা নষ্ট করে। ফলে রক্তচাপ বেড়ে যাওয়ার আশঙ্কা কমে।

রসুনঃ শরীরে ‘নাইট্রিক অক্সাইড’য়ের মাত্রা বাড়ানোর মাধ্যমে রসুন রক্তচাপ কমাতে সাহায্য করে। ‘নাইট্রিক অক্সাইড’ রক্তনালী শিথিল ও প্রসারিত করে যা পক্ষান্তরে রক্তচাপ কমায় এবং রক্ত সঞ্চালন সুগম করে।

দারুচিনিঃ আকস্মিক উচ্চ রক্তচাপ কিংবা দীর্ঘমেয়াদি সমস্যা, দুই ক্ষেত্রেই সমান কার্যকর দারুচিনি।

হলুদঃ এই মসলায় থাকা ‘কারকিউমিন’য়ের গুণগুন অনেক বেশি। তারমধ্যে রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ দুটাই রয়েছে।

মেথিঃ  ‘টাইপ টু ডায়াবেটিস’য়ে আক্রান্ত রোগী তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে মেথি অত্যন্ত কার্যকর । নিয়মিত ৫-৬ গ্রাম মেথি গুড়ো পানিতে ভিজিয়ে খেলে ‘টাইপ টু ডায়বেটিস’ নিয়ন্ত্রণ করা অনেক সহজ হয়।

আদাঃ হজমের ক্ষমতা বাড়াতে এবং রক্তচাপ কমাতে আদা অত্যন্ত কার্যকর। এই মসলার আছে দারুণ ‘অ্যান্টি-হাইপারগ্লাইসেমিক ইফেক্ট’, যা কমাতে পারে ‘সেরাম টোটাল কোলেস্টেরল’, ‘ট্রাইগ্লিসারাইড’, আর বাড়ায় ‘এইচডিএল’ বা উপকারী কোলেস্টেরল। ডায়াবেটিসের কারণে অনেক সময় বুকে জ্বালাপোড়া দেখা দেয় যা সারাতেও কাজে আসে আদা।

আপনি যদি ডায়াবেটিস-বিরোধী খাওয়ার ওষুধ খেয়ে থাকেন, তবে আপনি সম্ভবত অন্য কোন ভেষজ ঔষধ খুঁজছেন যা আপনার রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকভাবে হ্রাস করতে সহায়তা করে এবং ওষুধের মতো পেটে অস্বস্তি, পেট ফাঁপা, ফোলা, ডায়রিয়া বা ওজন বৃদ্ধি করে না।

আর তাই উপরে উল্লেখিত ভেষজ উপাদান ছাড়াও জাম বীজ গুড়ো, সজিনা পাতা গুড়ো, কালোজিরা গুড়ো, এলোভেরা গুড়ো, চিরতা গুড়োসহ মোট ১৪ টি ভেষজ উপাদানে তৈরি ডায়াবেটিস নিয়ন্ত্রণ প্যাক।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button